করোনাকালেও পড়াশোনার সুযোগ বেড়েছে দুই দেশে

শুরু 'প্রিমিয়ার ব্যাংক ইউকে কানাডা এক্সপো ২০২০'

শিক্ষা ভিসায় নতুন নিয়ম

ভিসা ব্যবস্থায় নতুন নিয়মের অন্তর্ভুক্তির ফলে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য নতুন ভিসায় পড়াশোনার সুযোগ বাড়ছে যুক্তরাজ্যে। অন্যদিকে করোনাভাইরাস মহামারীর মধ্যেও সে দেশে পড়তে আগ্রহী শিক্ষার্থীদের ভিসা উন্মুক্ত করেছে কানাডা। নতুন নিয়মের অন্তর্ভুক্তি এবং করোনাকালে বিবেচনায় রেখে এই দুই দেশে শিক্ষার্থীদের পড়াশোনার সুযোগ অনেক বেড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

যুক্তরাজ্য কানাডায় সুযোগ বাড়ছে

যুক্তরাজ্যের ভিসা প্রক্রিয়ায় সৃষ্টি হওয়া নতুন সুযোগ এবং কানাডার উচ্চ মানসম্পন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনার বিষয়ে দেশের শিক্ষার্থীদের জানাতে রাজধানীর সোনারগাঁও হোটেলে কাল শুক্রবার থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে 'প্রিমিয়ার ব্যাংক ইউকে কানাডা এক্সপো ২০২০' দুই দেশের ১০ টি শিক্ষাপ্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে। সকাল ১০টায় শুরু হয়ে মেলা চলবে ৬টা পর্যন্ত।

প্রায় এক যুগেরও বেশি সময় ধরে বিদেশি পড়াশোনার বিষয়ে শিক্ষা সেবাদানকারী প্রতিষ্ঠান সানজেন এড়া লিমিটেড এই মেলার আয়োজন করছে।

মূলত চীনের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে দেশের শিক্ষার্থীদের শিক্ষা সেবা দিয়ে প্রশংসিত হওয়া এই প্রতিষ্ঠানটি বর্তমানে যুক্তরাজ্য, কানাডা, ভারতসহ বিশ্বের প্রায় সকল দেশের পড়াশোনার বিষয়ে শিক্ষার্থীদের সহায়তা করে থাকে। বর্তমান করোনাভাইরাস মহামারী বিবেচনায় নিয়ে স্বাস্থ্য অধিদফতর নির্দেশিত সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনেই এই মেলা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী, মনিরুল হক। ইতিপূর্বেও এমন শিক্ষা মেলার আয়োজন করে বিদেশে পড়তে আগ্রহী শিক্ষার্থীদের কাছে প্রশংসিত হয়েছে প্রতিষ্ঠানটি।

দুই দিনব্যাপী আয়োজিত মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রিমিয়ার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী এম. রেজাউল করিম ও বিদেশে শিক্ষা বিষয়ে পরামর্শ দানকারী প্রতিষ্ঠানগুলোর এসােসিয়েশন এফএসিডিক্যাব এর সভাপতি কাজী ফরিদুল হক হ্যাপী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সানজেন এডু লিমিটেডের প্রধান নির্বাহী মনিরুল হক।